Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ নভেম্বর ২০১৫

এফএও-এর আঞ্চলিক প্রতিনিধি কর্তৃক কুমারগাতি এগ্রিমল-এর উদ্বোধন


প্রকাশন তারিখ : 2015-11-15

ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলাস্থ কুমারগাতিতে গত ১৪ নভেম্বর, ২০১৫ খ্রিঃ স্থানীয় কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাতকরণের লক্ষ্যে স্থাপিত এগ্রিমল এর শুভ যাত্রা সূচীত হলো। উদ্বোধন করলেন জাতিসংঘের কৃষি বিষয়ক অঙ্গ সংগঠন ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) এর এশিয়া এবং প্যাসিফিক এর সহকারী মহাপরিচালক এবং আঞ্চলিক প্রতিনিধি মি. কান্ধাভি কাদিরেসান। এ সময় তার সফরসঙ্গী হিসেবে ছিলেন এফএও এর বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সরেজমিন উইং এর পরিচালক চৈতন্য কুমার দাস এবংএসিস্টেন্ট এফ এ ও রিপ্রেজেন্টেটিভ ড. নূর মোহাম্মদ খন্দকার। উদ্বোধন শেষে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাদান কালে মি. কান্ধাভি কাদিরেসান বলেন, বাংলাদেশে আমার প্রথম সফর এটি। এদেশে প্রকল্পভূক্ত গ্রামে এসে আমি আনন্দিত। এখানে কৃষি ক্ষেত্রে যেভাবে কৃষকরা ক্রমশ উন্নতি করছে, তা দেখে আমি অভিভূত। এখানে কৃষি পণ্যের বাজারজাতকরণের লক্ষ্যে স্থাপিত এগ্রি-মলটি উদ্বোধন করে আমি নিজেকে ধন্য মনে করছি। আশা করছি এই এলাকার কৃষকগণ তাদের উৎপাদিত পণ্য বিক্রির ক্ষেত্রে এই এগ্রি-মল বিশেষ ভূমিকা রাখবে। তিনি এ ধরণের সফল উদ্যোগকে আরো সম্প্রসারিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার উদ্যোগ গ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। মি. কান্ধাভি কাদিরেসান এফএও এর সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, এফএও সব সময় এই সব মহতী উদ্যোগের পাশে থেকে  কৃষি ও কৃষকের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে কৃষিবিদ চৈতন্য কুমার দাস বলেন, আমরা সবার জন্য খাবার নিশ্চিত করতে চাই। যথা সময়ে বাজারজাত করতে না পারায় উৎপাদিত পণ্যের গুণগত মান বজায় থাকে না, প্রকৃত বাজারমূল্যও পাওয়া যায় না। সেজন্য মাঠ থেকে সবজি তুলে এনে দ্রুত বাজারজাত করতে হবে। এফএও খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাধ্যমে এই এগ্রিমল প্রতিষ্ঠা করেছে, যাতে আপনাদের উৎপাদিত পণ্য দ্রুত বাজারজাত করে পণ্যের সঠিক মূল্য হাতে পেতে পারেন। আশা করছি এর যথাযথ ব্যবহার করবেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড. অনিল কুমার দাস, ন্যাশনাল কনসাল্ট্যান্ট, খাদ্য নিরাপত্তা ময়মনসিংহ- শেরপুর প্রকল্প; মো. মতিউজ্জামান, প্রকল্প পরিচালক, খাদ্য নিরাপত্তা ময়মনসিংহ- শেরপুর প্রকল্প; মো. হেলালুজ্জামান সরকার, উপজেলা নির্বাহী অফিসার, হালুয়াঘাট; মো. মোখলেছুর রহমান, উপজেলা কৃষি অফিসার, হালুয়াঘাট; ভিবিও সদস্য সুরমা এবং স্থানীয় প্রতিনিধি মো. শফিকুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমীর কুমার সরকার, আঞ্চলিক পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ; মো. আলতাবুর রহমান, উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ; নিতাই চন্দ্র  বনিক, উপ-পরিচালক, কেওয়াটখালী হর্টিকালচার সেন্টার; কাজী গোলাম মাহবুব, সহকারী তথ্য অফিসার (অ.দা), কৃষি তথ্য সািির্ভস, ময়মনসিংহ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
এর আগে এফএও এর প্রতিনিধিগণ খাদ্য নিরাপত্তা ময়মনসিংহ- শেরপুর প্রকল্পের আওতায় প্রতিষ্ঠিত হালুয়াঘাটের ২টি গ্রাম ভিত্তিক সংগঠন (ভিবিও) পরিদর্শন করেন। পরিদর্শনকালে ভিবিও এর সদস্যদের সাথে খোলামেলা আলোচনা ও মত বিনিময় করেন। সংগঠনের মাধ্যমে উপকারভোগী সদস্যদের জীবনমানের ক্রমোন্নতির ঘটনা শুনে ও দেখে তারা তাদের সন্তুষ্টির কথা ব্যক্ত করেন।